1। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রিয় নিয়ন্ত্রণ কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
2। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করেন।
3। যে কোন দুর্যোগে ফায়ার স্টেশন হতে সেবা পাওয়া যায়। এজন্য নওগাঁ জেলাধীন নিকটস্থ ফায়ার স্টেশনের নাম্বার সংগ্রহন করুন।
4। উল্লেখিত সেবা ও সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নাম্বারে যোগাযোগ করুন :
|
উপ-সহকারী পরিচালক, |
056861257 |
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বোদা |
01761093535 |
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, তেতুলিয়া |
05655-75099/01720802578 |
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পঞ্চগড় |
0568-61333/ 01732506811 |
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, দেবীগঞ্জ |
01714737272 |
|
কেন্দ্রিয় নিয়ন্ত্রণ কক্ষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা |
02-9555555 |
|
বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রংপুর |
0521-56001/ 01732707172 |
ফায়ার লাইসেন্স :
1। স্থানীয় উপ-সহকারী/সহকারী/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম এ নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।
(ক) ট্রেড লাইসেন্স।
(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র।
(গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি নামা।
(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।
(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে।
(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।
(ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।
(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য।
2। আবেদন প্রাপ্তির পর 7 কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।
3। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
4। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়।
5। পরিদর্শন যুক্তি সংগতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ 90 দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
6। যুক্তিসংগত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তষ্ট না হলে মহা-পরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির 120 দিনের মধ্যে আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।
7। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে 30 দিনের মধ্যে বিষয়টি পুন: বিবেচনার জন্য মহা-পরিচালকের নিকট আবেদন করবেন।
8। উক্ত আবেদন প্রাপ্তির 30 দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহন করবেন।
9। উক্ত বিষয়ে মহা-পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।
10। আপীল প্রাপ্তির 60 দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।
বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র :
1। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন 2003 এর 7নং ধারা অনুসারে অনুর্দ্ধ 7তলা ভবনের বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।
2। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।
3। আবেদনের সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন।
4। অত:পর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক প্রদান করা হয়।
5। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
6। পরামর্শ মোতাবেক কাযকর ব্যবস্থা গ্রহণ করলে শর্ত সাপেক্ষে পরবর্তী 7 কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।
7। পরিদর্শন যুক্তিসঙ্গত কারনে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগি মর্মে মহাপরিচালক ঘোষনা করতে পারেন।
8। ভবন ব্যবহারের অনুপযোগি ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্ত রুপ ঘোষনার 30 দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।
9। উক্ত আপীল প্রাপ্তির 60 দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন।
এ্যাম্বুলেন্স সার্ভিস :
1। অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্ত: জেলা পর্যায় রোগি পরিবহনের নিমিত্তে জন সাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।
2। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগিকে বাস থেকে হাসপাতাল অথবা দূর্ঘটনার স্থল থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।
3। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।
4। আন্ত:জেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগি পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরন পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।
5। রোগি পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপ :
(ক) দেশের সকল মেট্রোপলিটন এলাকাসহ পৌর এলাকায় 1 মাইল হতে 5 মাইল/1 কিলোমিটার হতে 8 কিলোমিটার পযন্ত 100/- টাকা
মাত্র।
(খ) 5 মাইলের উর্ধ্বে 10 মাইল বা 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পযন্ত প্রতি কল 150/- টাকা মাত্র।
(গ) দূরবর্তী আন্ত: জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল 15/- টাকা এবং প্রতি কিলোমিটার 9/- টাকা মাত্র।
এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগি পরিবহন করা হয় না।
অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবা :
1। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।
2।আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।
3। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকে।
(ক) অগ্নি প্রতিরোধ নির্বাপণ বিষয়ে পরামর্শ।
(খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ।
(গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহাড় পরিচালনা।
সিটিজেন চার্টার :
অগ্নি-দূর্ঘটনা, উদ্ধার ও আহত সেবা :
1। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রিয় নিয়ন্ত্রণ কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
2। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করেন।
3। যে কোন দুর্যোগে ফায়ার স্টেশন হতে সেবা পাওয়া যায়। এজন্য নওগাঁ জেলাধীন নিকটস্থ ফায়ার স্টেশনের নাম্বার সংগ্রহন করুন।
4। উল্লেখিত সেবা ও সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নাম্বারে যোগাযোগ করুন :
|
উপ-সহকারী পরিচালক, |
|
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, |
|
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, |
|
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, |
|
|
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, |
|
|
কেন্দ্রিয় নিয়ন্ত্রণ কক্ষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা |
02-9555555 |
|
বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, |
ফায়ার লাইসেন্স :
1। স্থানীয় উপ-সহকারী/সহকারী/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম এ নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।
(ক) ট্রেড লাইসেন্স।
(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র।
(গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি নামা।
(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।
(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে।
(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।
(ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।
(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য।
2। আবেদন প্রাপ্তির পর 7 কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।
3। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
4। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়।
5। পরিদর্শন যুক্তি সংগতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ 90 দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
6। যুক্তিসংগত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তষ্ট না হলে মহা-পরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির 120 দিনের মধ্যে আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।
7। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে 30 দিনের মধ্যে বিষয়টি পুন: বিবেচনার জন্য মহা-পরিচালকের নিকট আবেদন করবেন।
8। উক্ত আবেদন প্রাপ্তির 30 দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহন করবেন।
9। উক্ত বিষয়ে মহা-পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।
10। আপীল প্রাপ্তির 60 দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।
বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র :
1। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন 2003 এর 7নং ধারা অনুসারে অনুর্দ্ধ 7তলা ভবনের বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।
2। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।
3। আবেদনের সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন।
4। অত:পর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক প্রদান করা হয়।
5। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
6। পরামর্শ মোতাবেক কাযকর ব্যবস্থা গ্রহণ করলে শর্ত সাপেক্ষে পরবর্তী 7 কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।
7। পরিদর্শন যুক্তিসঙ্গত কারনে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগি মর্মে মহাপরিচালক ঘোষনা করতে পারেন।
8। ভবন ব্যবহারের অনুপযোগি ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্ত রুপ ঘোষনার 30 দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।
9। উক্ত আপীল প্রাপ্তির 60 দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন।
এ্যাম্বুলেন্স সার্ভিস :
1। অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্ত: জেলা পর্যায় রোগি পরিবহনের নিমিত্তে জন সাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।
2। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগিকে বাস থেকে হাসপাতাল অথবা দূর্ঘটনার স্থল থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।
3। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।
4। আন্ত:জেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগি পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরন পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।
5। রোগি পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপ :
(ক) দেশের সকল মেট্রোপলিটন এলাকাসহ পৌর এলাকায় 1 মাইল হতে 5 মাইল/1 কিলোমিটার হতে 8 কিলোমিটার পযন্ত 100/- টাকা
মাত্র।
(খ) 5 মাইলের উর্ধ্বে 10 মাইল বা 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পযন্ত প্রতি কল 150/- টাকা মাত্র।
(গ) দূরবর্তী আন্ত: জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল 15/- টাকা এবং প্রতি কিলোমিটার 9/- টাকা মাত্র।
এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগি পরিবহন করা হয় না।
অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবা :
1। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।
2।আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।
3। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকে।
(ক) অগ্নি প্রতিরোধ নির্বাপণ বিষয়ে পরামর্শ।
(খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ।
(গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহাড় পরিচালনা।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস